বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪

ওয়াশিংটন ফোবানা সম্মেলন হবে নতুন ধারার

৩০ আগষ্ট শুরু হয়ে শেষ হবে পহেলা সেপ্টেম্বর

প্রকাশিত: ১৫:২৮, ১০ জুলাই ২০২৪ | ৬৪

৩৮ তম ফোবানার প্রস্তুুতি এগিয়ে চলছে। বাংলাদেশ এসোসিয়েশন অব নর্থ আমেরিকার ( ফোবানার)  মুলধারার ৩৮ তম আসরটি বসতে যাচ্ছে আগামী ৩০, ৩১ আগস্ট ও পহেলা সেপ্টেম্বর গ্রেটার ওয়াশিংটন এলাকার ভার্জিনিয়ার আর্লিংটন সিটির ক্রিস্টাল গেটওয়ে ম্যরিয়ট হোটেলে।  বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটনডিসি ( বাগডিসির)  আয়োজনে নানা প্রতিষ্ঠান স্পন্সর হিসাবে যোগ দিচ্ছেন। টাইটেল স্পন্সর হিসাবে আছে ওয়াশিংটন ইউনির্ভাসিটি অব সায়েন্স এন্ড ট্যাকনোলজি , ডায়মন্ড স্পন্সরদের তালিকায়রয়েছে উ্সৎব গ্রুপ, আশা গ্রুপ অব কোম্পানিজ, ভাইয়া গ্রুপ  ও জিবি গ্রুপ।  

আয়োজকরা বলছেন ওয়াশিংটন ফোবানা সম্মেলন হবে নতুন ধারার।   এবারের ৩৮ তম ফোবানাকে নানা আয়োজনে সাজানো হচ্ছে। নতুন নতুন নানা স্যাগমেন্ট যুক্ত হচ্ছে। হোস্ট কমিটির প্রেসিডেন্ট নুরুল আমিন জানান, বাগডিসি একটি দক্ষ সংগঠন। সকলের সম্মিলিত সহযোগিতায় ৩৮ তম ফোবানার অগ্রগতি এগিয়ে চলছে। নানা ব্যাক্তি প্রতিষ্ঠান সহযোিতায় এগিয়ে আসছেন। নুরুল আমিন আরো জানান, এবার আমরা সারা আমেরিকায় বসবাসরত মুক্তিযোদ্ধাদের ফোবানরি মঞ্চে সম্বর্ধিত করব, তবে অবশ্যই তারা হবেন প্রকৃত মুক্তিযোদ্বা এবং তালিকাভুক্ত। 

ফোবানার নির্বাহী প্রেসিডেন্ট এটর্নী মোহাম্মদ আলমগীর, ৩৮ তম ফোবানায় সকলের অংশগ্রহণের আহবান জানান। তিনি বলেন, আমরা ফোবানার স্বকীয়তা বজায় রাখবো। ফোবানা নিয়ে বিভ্রান্ত হবার সুযোগ নাই। ফোবানার নির্বাহী সহ সভাপতি মাসুদ রব চৌধুরী জানান, ফোবানা আগের যে কোন সময়ের চেয়ে সাংগঠনিক দিক দিয়ে অনেক শক্তিশালী। ফোবানায় অনেক নতুন নতুন সংগঠন যুক্ত হচ্ছে।

ফোবানার নির্বাহী কমিটির সেক্রেটারী সাংস্কৃতিক ব্যাক্তিত্ব আবীর আলমগীর জানান, ৩৮ তম ফোবানা একটি ভাল মানের ফোবানা হবে। ভৌগলিক কারনে ওয়াশিংটন ও ভার্জিনিয়া অনেকের পছন্দের স্থান। ফোবানার নির্বাহী কমিটি দিনরাত কাজ করছে। আবীর আরো বলেন, ফোবানা কোন পথমেলা নয়, আজকের ফোবানা ধারাবাহিক ৩৭ টি সফল সম্মেলনের ফসল। ফোবানা একটি ফরমেটে চলা সংগঠন, প্রতিবছর নেতৃত্ব বদল হয়। 

ফোবানার নির্বাহী কমিটির যুগ্ন সাধারন সম্পাদক খালেদ উর রউফ জানান, ফোবানায় অনেক নতুন নতুন সেগমেন্ট যুক্ত হচ্ছে। যা ফোবানাকে আকর্ষনীয় করে তুলেছে। ফোবানা স্কলারশীপ বেশ জনপ্রিয়।

ফোবানার নির্বাহী কমিটির ট্রেজারার ড. প্রিয়লাল কর্মকার জানান,বাংলাদেশের ব্যবসায়ীরা ফোবানাকে অনেক গুরুত্ব দিচ্ছেন ও সহযোগীতা করছেন। যা আমাদের জন্য উ্যসাহের।

 ৩৮ তম হোস্ট কমিটির কনভেনর, রোকশানা পারভীন জানান, সবাই একটি মানসম্মত ফোবানা উপভোগ করবেন। ফোবানার হোস্ট কমিটির মেম্বার সেক্রেটারী সাংস্কৃতিক ব্যাক্তিত্ব আবু রুমি বলেন, আমাদের টীম নতুন কিছু উপহার দেবার জন্য কাজ করছে। সাংস্কৃতিক অনুষ্ঠানগুলো কালারফুল হবে।

৩৮ তম ওয়াশিংটন ফোবানার হোস্ট কমিটির চীফ কর্ডিনেটর সাংস্কৃতিক ব্যাক্তিত্ব এন্থনী পিউ গোমেজ, যিনি ওয়াশিংটন ফোবানার গুরুত্বপুর্ন দায়িত্ব  পালন করছেন। অসাধারন পরিশ্রমী এন্থনী গোমেজ জানান, আমরা ওয়াশিংটন ফোবানাকে একটি সফল, কালারফুল এবং সর্বোপরি জমজমাট ফোবানা করার জন্য নানা টীম নিয়ে কাজ করছি। 

এবারের ফোবানায় যা থাকছে -আমেরিকার নানা শহরের শিল্পীদের নান্দনিক পরিবেশনা। বাংললাদেশ থেকে আগত জাতীয় শিল্পীদের মনোমুগ্ধকর  তিনদিনের সাংস্কৃতিক সন্ধা, জাতীয় ও স্থানীয় নানা বিষয়ের উপর সেমিনার, যুব উন্নয়ন ও যুব নেতৃত্ব গঠনের উপর সেতুবন্ধন তৈরী, তরুন প্রজন্মের ফ্যাশন শো ও লাইফ স্টাইল শো,  তরুন প্রজন্মের শিল্পীদের সংগীত ও নৃত্য প্রতিযোগিতা, কাব্য জলসা, গ্রন্থ মেলা, সাহিত্য আসর, মুক্তিযোদ্বাদের সম্বর্ধনা, বাংলাদেশের চারু ও কারু শিল্পের প্রদর্শনী, বিশ্বায়নে বাংলাদেশের উন্নয়ন এর উপর আলোকপাত, অনাবাসী ব্যবসায়ী ও উদ্যেক্তাদের মধ্যে সেতুবন্ধন তৈরী ও বাংলাদেশের  তথ্যচিত্র প্রদর্শনী। তাছাড়াও থাকবে বিজনেস লাঞ্চ ও ব্লাক টাই ডিনার। 

শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, আমি ৩৮তম ফোবানা সম্মেলনের সকল অংশগ্রহণকারীদের আমার আন্তরিক শুভেচ্ছা জানাতে পেরে আনন্দিত। যা ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত ওয়াশিংটন, ডিসিতে অনুষ্ঠিত হবে। তিনি ফোবানার মাধ্যমে প্রবাসীদের এই সম্মেলনে পজেটিভ বাংলাদেশ তুলে ধরার আহবান জানান এবং প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহবান জানান। 

ফোবানার ৩৮ তম আসরকে ঘিরে একটি তথ্যবহুল ম্যাগাজিন প্রকাশিত হচ্ছে। যে কোন শহরের যে কোন রেজিস্টার্ড সংগঠন ফোবানার  মেম্বারশীপ এর জন্য আবীর আলমগীর ( 347 724 9508)   ও খালেদ উর রউফ ( 773 507 8801)  এর সাথে যোগাযোগ এর আহবান জানানো হয়েছে। এছাড়াও ৩৮ তম ফোবানার হোস্ট কমিটির আপডেট জানতে ও যে কেন তথ্যের জন্য Fobana2024.org এ জানতে পারবেন।  ফোবানা সংক্রান্ত সাংগাঠনিক তথ্য জানতে যোগাযোগ করুনঃ

মোহাম্মদ আলমগীর, চেয়ারপারসন, FOBANA
(703) 626-5814
আবীর আলমগীর, এক্সিকিউটিভ সেক্রেটারী, FOBANA
(347) 724-9518

এ বছরের ৩৮তম সম্মেলন সম্পর্কে জানতে যোগাযোগ করুনঃ

রোকসানা পারভীন, কনভেনর, ৩৮তম ফোবানা সম্মেলন
(703) 843-8854
আবু রুমি, সদস্য সচিব, ৩৮তম ফোবানা সম্মেলন
(703) 861-1606
নুরুল আমিন, হোস্ট সভাপতি, ৩৮তম ফোবানা সম্মেলন
(703) 930

Mahfuzur Rahman

Publisher & Editor