বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪

ইউক্রেনই পারবে পুতিনকে থামাতে: বাইডেন

প্রকাশিত: ০৭:১৪, ১০ জুলাই ২০২৪ | ২০

সামরিক প্রতিরক্ষা জোট ন্যাটোর ৭৫তম শীর্ষ সম্মেলন স্থানীয় সময় মঙ্গলবার (৯ জুলাই) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির রোনাল্ড রিগ্যান ইনস্টিটিউটে শুরু হয়েছে । সম্মেলনে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনকে রক্ষার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ইউক্রেনই পারবে পুতিনকে থামাতে; আর তাই হবে। খবর রয়টার্সের।

বাইডেন এ সময় কোনো ভুল পদক্ষেপ না নেয়ার পরামর্শ দেন। এবারের সম্মেলনে নেতাদের মূল লক্ষ্য রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সমর্থন দেয়া অব্যাহত রাখার জন্য কৌশল খুঁজে বের করা।

জার্মানি, নেদারল্যান্ডস, রোমানিয়া ও ইতালির সঙ্গে মিলে যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য আগামী কয়েক মাসের মধ্যে আরও কয়েক ডজন কৌশলগত আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠাবে বলে ঘোষণা দিয়েছেন বাইডেন।

তিনি বলেন, ‘ন্যাটোকে আগের চেয়ে শক্তিশালী করা হবে। কারণ ন্যাটো আমাদের আগের চেয়ে বেশি নিরাপদ রেখেছে। ন্যাটো না থাকলে কী হতে পারে, তা মার্কিনিরা ভালো করেই জানে।’

গত ২৭ জুন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম নির্বাচনী বিতর্ক হয় বাইডেনের। তাতে আশানুরূপ ফল করতে পারেননি তিনি। এরপর বাইডেনকে আগামী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আওয়াজ ওঠে আমেরিকাজুড়ে।

এমন পরিস্থিতিতে ন্যাটো সম্মেলনে ইউরোপীয় নেতাদের সামনে নিজেকে প্রমাণ করার প্রয়োজন ছিল বাইডেনের। মঙ্গলবার তিনি তা মাথায় রেখেই তার বক্তব্য দিয়েছেন। এ সময় তিনি বড় ধরনের কোনো ভুল করেননি বলে উল্লেখ করেছে রয়টার্স

Mahfuzur Rahman

Publisher & Editor