শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪

ডিজিটাল সুরক্ষা সনদ পেলেন ২৫ নারী সাংবাদিক ও রাজনীতিবিদ

প্রকাশিত: ০৪:২৫, ৩১ মার্চ ২০২৪ | ৫৩

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি ডানা এল ওল্ডস বলেছেন, লিঙ্গ সমতাকে এগিয়ে নিতে নিরাপদ ডিজিটাল পরিবেশ প্রতিষ্ঠায় গুরুত্ব দিতে হবে। আমরা সামাজিক নিয়ম গঠনে এবং অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণকে উৎসাহিত করার ক্ষেত্রে ডিজিটাল প্ল্যাটফর্মের মুখ্য ভূমিকাকে স্বীকার করি।

বৃহস্পতিবার (২৮ মার্চ) ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের আয়োজনে মেটার সহায়তায় ‘সিভিক এনগেজমেন্ট ইন বাংলাদেশ’ প্রকল্পের আওতায় এক প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আলোচনায় আরও অংশ নেন সিংগাপুর থেকে অনলাইনে মেটা প্রতিনিধি রুজান সারোয়ার। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ইয়ুথ এন্ড উইমেন এমপাওয়ারমেন্ট এর জ্যেষ্ঠ পরিচালক লিপিকা বিশ্বাস, বিএনপি মিডিয়া সেলের সদস্য মাহমুদা হাবিবা, প্রবন্ধ উপস্থাপন করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র কমিউনিকেশনস ম্যানেজার আরাফাত আলী সিদ্দিক প্রমুখ।

১৭টি গণমাধ্যম প্রতিষ্ঠানের নারী সাংবাদিক এবং আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির ৮ নারী রাজনৈতিক কর্মী একই সঙ্গে ‘সেফার ডিজিটাল স্পেসেস ফর উইমেন’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সে অংশ নেন।

ডিজিটাল যুগে গণমাধ্যমের অবস্থান, নারীর ক্ষমতায়নে ডিজিটাল টুলসের ব্যবহার, মিসইনফরমেশন, ডিসইনফরমেশন ও ফেইক নিউজ চিহ্নিতকরন, তথ্য যাচাইয়ের বিভিন্ন কৌশল, সামাজিক মাধ্যমের গাইডলাইন পলিসি, ডিজিটাল মাধ্যমে তথ্যের নিরাপদ ব্যবহার, নারীর মর্যাদাপূর্ণ উপস্থাপনসহ বিভিন্ন বিষয়ে তিন দিনের আবাসিক কর্মশালা ও ১০ দিনের অনলাইন কোর্স সম্পন্ন করেন অংশগ্রহণকারীরা।

Mahfuzur Rahman

Publisher & Editor