মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

কচ্ছপ ও কাছিম আলাদা

প্রকাশিত: ০৪:০৬, ০৮ জুলাই ২০২৪ | ৫৮

শুনতে প্রায় এক মনে হলেও কচ্ছপ ও কাছিমে আছে বিস্তর পার্থক্য। ইংরেজি শব্দ  Tortoise  অর্থ কচ্ছপ হলেও কাছিমের ইংরেজি  Turtles . বাংলা ও ইংরেজি নামের উচ্চারণে মিল থাকার কারণে দুটি প্রাণীকেই আমরা প্রায়ই একটি ভেবে ভুল করি। তবে কচ্ছপ ও কাছিম দুটি ভিন্ন প্রাণী এবং চোখে দেখেই এদের আলাদা করা সম্ভব। কচ্ছপ স্থলজ প্রাণী, জীবনের বেশির ভাগ সময় এরা স্থলেই কাটিয়ে দেয়।

তৃষ্ণা পেলে কিংবা গোসলের সময় হলে শুধু এরা পানির সংস্পর্শে আসে। অন্যদিকে কাছিম জলজ প্রাণী। কচ্ছপ স্থলে থাকার কারণে কচ্ছপ ও কাছিম আলাদাএদের পিঠে শক্ত গোলাকার খোলস থাকে। নিজেদের আত্মরক্ষার্থে এটি তাদের প্রধান হাতিয়ার।

কাছিমের পিঠে খুব একটা শক্ত খোলস থাকে না, খুব পাতলা খোলসের কারণে তারা অনায়াসে পানিতে সাঁতার কাটতে পারে। বেশির ভাগ কচ্ছপই তৃণভোজী হয়ে থাকে, অন্যদিকে কাছিম সর্বভুক। মাছ, মাংস, ফলমূল, সবজি—কোনো কিছুতেই এদের ‘না’ নেই। কিছু ব্যতিক্রম প্রজাতি ছাড়া কচ্ছপ সাধারণত কয়েক সেন্টিমিটার থেকে দুই মিটার পর্যন্ত বড় হয়।

দিবাচর প্রাণী হিসেবে কচ্ছপ পরিচিত, তবে দলবদ্ধ হয়ে জীবনযাপনে খুব একটা অভ্যস্ত না। জীবনকালের দিক থেকে কচ্ছপ কাছিমের চেয়ে অনেক বেশি বছর বেঁচে থাকে। কচ্ছপ সাধারণত ৬০ থেকে ৮০ বছর বাঁচে, কিছু ক্ষেত্রে কয়েক শ বছর তাদের আয়ুষ্কাল হয়। কাছিমের জীবনকাল সে তুলনায় অনেক কম, মাত্র ২০ থেকে ৪০ বছর।  তথ্যসূত্র : ব্রিটানিকা ডটকম

Mahfuzur Rahman

Publisher & Editor