বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪

পোশাকে নানান অবয়ব

প্রকাশিত: ০১:২৭, ১৮ নভেম্বর ২০২৩ | ১১১

পোশাকের ক্ষেত্রে মানুষ সবসময় নতুন কিছু চায়। নতুন কিছু খোঁজে। নতুন কিছু কে প্রাধান্য দেয়। পোশাক যত অত্যাধুনিক নান্দনিক ইউনিক হবে তা দেখতে ততই ভালো লাগে।  নারীরা সবসময় চেষ্টা করে মৃত্যু নতুন ডিজাইনের কিংবা নকশার পোশাক পড়া সেটা হোক হালকা কিংবা ঘন যাই হোক না কেন নতুনত্ব সবাই খোঁজে। 


পোশাকে নানান অবয়ব, মুখ, মুখোশ এই সমস্ত নকশা এখন যেমন নজর কারা তেমনি জনপ্রিয়। এ ধরনের মুখ মুখোশ অবয়ব ডিজাইনগুলোতে প্রচুর রং এর ব্যবহার হয়। রঙ্গিন মানেই সব সময় যে কোন জিনিসকে আকর্ষণীয় করে তোলে।


কেমন হয় সে ধরনের অবয়বগুলো? অবয়বে নানান ধরনের থিম থাকে। কখনো বা থাকে কোন বিখ্যাত লেখকের নানান ধরনের চরিত্র নিয়ে গড়ে তোলা অবয়ব, কখনো বা থাকে কোন কার্টুনের তৈরি করা অবয়ব, কখন  মূর্তির অবয়ব, বিভিন্ন ধরনের সিনেমার চরিত্র, জনপ্রিয় কোন ক্যারেক্টারের অবয়ব, সিনেমার পোস্টারের নানান ধরনের অবয়ব, পটচিত্র, ইতিহাস বা ঐতিহ্যের নানান মুখ। মোট কথা পোশাকে অবয়ব ডিজাইন করা এখন একটা ট্রেন্ড।

অবয়ব দিয়ে তৈরি পোশাকগুলোতে যে ধরনের কাপড় সবচেয়ে বেশি জনপ্রিয় এর মধ্যে রয়েছে মসলিন, সুতি, লিলেন, হাফসিল্ক, কোটা এই জাতীয় কাপড়গুলো। কখনো বা ব্লক, ডিজিটাল প্রিন্ট, স্ক্রিনপ্রিন্ট ,সুতার কাজ এই ধরনের টুলস ব্যবহার করে অবয়ব থিম রেখে নানান নকশার পোশাক তৈরি হচ্ছে।


পহেলা বৈশাখ দুর্গাপূজা এছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের। অবয়ব থিমের পোশাকগুলো বেশি প্রাধান্য পায়।

এই ধরনের পোশাকগুলো তৈরিতে বর্তমান সময়ে সবচেয়ে বেশি উদ্যোগী অনলাইন ব্যবসায়ীগুলো। মূলত তারাই অবয়ব নিয়ে কাজ করছে। নির্দিষ্ট করে কারো নামই বলা যাবে না। কারণ বর্তমান সময়ে প্রায় অনলাইনে ৪০ থেকে ৬০% মানুষ অবয়ব নিয়ে কাজ করছে। কারণ এই অবয়বের চাহিদা ক্রেতাদের কাছে এখন বেশ জনপ্রিয়। বিভিন্ন অনুষ্ঠানকে কেন্দ্র করে মানানসই নানান ধরনের অবয়ব নিয়ে পোশাক তৈরি করে আসছে বিভিন্ন ধরনের ডিজাইনার। 

Mahfuzur Rahman

Publisher & Editor