বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪

সাত দিনেই শেষ পান্ডিয়ার র‍্যাঙ্কিং–রাজত্ব

প্রকাশিত: ০৮:০৭, ১০ জুলাই ২০২৪ | ২৫

গত এক সপ্তাহে কোনো আন্তর্জাতিক টি–টোয়েন্টি ম্যাচ খেলেননি ওয়ানিন্দু হাসারাঙ্গা। একই সময়ে কোনো আন্তর্জাতিক টি–টোয়েন্টি ম্যাচ খেলেননি হার্দিক পান্ডিয়াও। তবু শ্রীলঙ্কা ও ভারতের দুই অলরাউন্ডার একই কাতারে থাকতে পারলেন না আইসিসি টি–টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে। একটি সপ্তাহ শীর্ষস্থানটা পান্ডিয়ার সঙ্গে ভাগাভাগি করার পর আজ আবার এককভাবে র‍্যাঙ্কিং–সিংহাসনে বসার সুযোগ পেয়ে গেলেন হাসারাঙ্গা।

বিশ্বকাপে পর হাসারাঙ্গার শ্রীলঙ্কা কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। লঙ্কানরা এখন ব্যস্ত লঙ্কা প্রিমিয়ার লিগে। অন্যদিকে বিশ্বকাপ শেষেই জিম্বাবুয়ের সঙ্গে পাঁচ ম্যাচের টি–টোয়েন্টি সিরিজ খেলছে ভারত। দ্বিতীয় সারির দল নিয়েই জিম্বাবুয়েতে গেছে তারা। প্রথম দুই বিশ্বকাপজয়ী দলের কেউই ছিলেন না ভারতের টি–টোয়েন্টি দলে। পান্ডিয়া শীর্ষস্থান খুইয়েছেন ভারত ম্যাচ খেলার কারণেই।

আইসিসির র‍্যাঙ্কিংয়ে কোনো খেলোয়াড় দলের ম্যাচে মিস করলে রেটিং পয়েন্ট হারান। সেটি বিশ্রাম পেলে, অসুস্থ হলে, চোটে পড়লে কিংবা বাজে ফর্মের কারণে বাদ পড়লেও। আর এ কারণেই চলমান জিম্বাবুয়ে–ভারত সিরিজ শেষে শীর্ষ পাঁচের বাইরে চলে যেতে পারেন পান্ডিয়া।

সর্বশেষ অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে পান্ডিয়ার দুইয়ে নেমে যাওয়া ছাড়া শীর্ষ বিশেই কোনো পরিবর্তন নেই। হাসারাঙ্গা, পান্ডিয়ার পরে তিনে অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস, চারে জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও পাঁচে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। রাজা ও সাকিবের ব্যবধান গত সপ্তাহে ৪ পয়েন্টে থাকলেও এখন সেটি ২ পয়েন্টে নেমে এসেছে।

সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ব্যাটিংয়ে সবচেয়ে বড় পরিবর্তন বলতে ভারতের রুতুরাজ গায়কোয়াড়ের ১৩ ধাপ এগিয়ে সাতে উঠে আসা। দ্বিতীয় টি–টোয়েন্টিতে ৭৭ রান করেছিলেন রুতুরাজা। ভারতের বিশ্বকাপ দলে না থাকা রুতুরাজ ১১ থেকে পিছিয়ে গিয়েছিলেন ২০ নম্বরে। এ ছাড়া বলার মতো এগিয়েছেন জিম্বাবুয়ের ব্রায়ান বেনেট ও ওয়েসলি মাধেভেরে। বেনেট ২৫ ধাপ এগিয়ে ৯৬ নম্বরে ও মাধেভেরে ১২ ধাপ এগিয়ে উঠেছেন ৯৭ নম্বরে। শীর্ষস্থানে আছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড।

বোলিংয়ের শীর্ষে ইংল্যান্ডের আদিল রশিদই আছেন। বলার মতো এগিয়েছেন জিম্বাবুয়ে সিরিজের প্রথম দুই ম্যাচে ৬ উইকেট নেওয়া ভারতীয় লেগ স্পিনার রবি বিষ্ণয়। ৮ ধাপ এগিয়ে ১৪ নম্বরে উঠেছেন বিষ্ণয়। এ ছাড়া ভারতের ওয়াশিংটন সুন্দর ২৬ ধাপ এগিয়ে ৮২–তে ও মুকেশ কুমার ২০ ধাপ এগিয়ে ৯৪ নম্বরে উঠেছেন।

Mahfuzur Rahman

Publisher & Editor