বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪

আমেরিকায় ফের সেতুতে ধাক্কা দিলো বার্জ

প্রকাশিত: ০৩:০৮, ০১ এপ্রিল ২০২৪ | ৩০

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরের প্যাটাপস্কো নদীতে গত মঙ্গলবার (২৬ মার্চ) জাহাজের ধাক্কায় সেতু ভেঙে পড়ার ঘটনার এক সপ্তাহের মধ্যে আবারও একই ধরনের বিপর্যয়ের পুনরাবৃত্তি ঘটেছে। এবার আরকানস নদীর সেতুতে গিয়ে ধাক্কা মারল একটি পণ্য পরিবহনকারী বার্জ।

এসময় ওকলাহোমা স্টেট পুলিশ দক্ষিণ সালিসোর রাস্তায় যান চলাচল বন্ধ করে দেয় পুলিশ। ঠিক যেভাবে গত মঙ্গলবার বাল্টিমোরের ফ্রান্সিস স্কট কি সেতুতে যান চলাচল বন্ধ করে দিয়ে বড় দুর্ঘটনা এড়ানো গিয়েছিল।

আরকানস নদীর উপর সেতুটি অবশ্য দুর্ঘটনার পরেও অক্ষত রয়েছে। কিন্তু প্রশাসন জানিয়েছে, ভালোভাবে সেতু-পরীক্ষা না হওয়া পর্যন্ত সেটিতে যান চলাচল বন্ধ রাখা হবে। ট্রাফিক অন্য দিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। ঘটনাটিতে কোনো হতাহতের খবর নেই। তবে সেতুতে বার্জে‌র আঘাত লাগার কারণ এখন জানা যায়নি।

বাল্টিমোরের ওই পণ্যবাহী জাহাজ এমভি ডালির ক্ষেত্রে জানা গিয়েছিল, বিদ্যুৎ পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় সেটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। জাহাজের কর্মীরা দ্রুত প্রশাসনকে সতর্ক করেছিল। তাদের তৎপরতাতেই সে যাত্রায় বড় বিপদ এড়ানো যায়। প্রশাসন যান চলাচল আগেভাগে বন্ধ করে দেওয়ায় বহু প্রাণহানি এড়ানো যায়। এই ঘটনার পর আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন জাহাজের সকল কর্মীকে ধন্যবাদ জানান।

Mahfuzur Rahman

Publisher & Editor