সোমবার, ২৪ জুন ২০২৪

নিরাপদ সড়ক চাই যুক্তরাষ্ট্র শাখার নয়া কমিটি গঠন

প্রকাশিত: ০১:৫৯, ১৯ নভেম্বর ২০২৩ | ৫৮

‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) দিবস পালন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির জ্যামাইকার খলিল বিরিয়ানী হাউজ মিলনায়তনে গেল ২৪ অক্টোবর আলোচনা সভা হয়েছে। এতে নিসচা যুক্তরাষ্ট্র শাখার নতুন কমিটিও গঠন করা হয়েছে।

সভায় প্রধান অতিথি ছিলেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হুদা। শাখার সভাপতি ইসমাইল হোসেন স্বপনের সভাপতিত্বে এতে অতিথি ছিলেন লেবার ইউনিয়ন লিডার মাফ মিসবাহ উদ্দিন, গেস্ট অব অনার ছিলেন বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক ফখরুল আলম। বিশেষ অতিথি ছিলেন ব্যবসায়ী শাহ নেওয়াজ।

সভায় উপস্থিত ছিলেন জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির প্রধান উপদেষ্টা এবিএম ওসমান গণি, সভাপতি ফখরুল ইসলাম দেলোয়ার, চাদপুর জেলা সমিতির উপদেষ্টা মনির হোসেন, কুইন্সের কমিউনিটি বোর্ড-৮ এর সদস্য আহসান হাবিব, মা ফাউন্ডেশন ও বাফেলো সিনিয়র সেন্টারের চেয়ারম্যান গাজী ওয়াহিদুজ্জামান লিটন, প্রবাসী সুরক্ষা বাস্তবায়ন কমিটি নিউইয়র্কের আহ্বায়ক মাহবুবুর রহমান বকুল, পাবনা ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি এটিএম কামাল পাশা, ব্যবসায়ী আতিকুর রহমান সুজন, লেবার ইউনিয়ন লিডার ওমর ফারুক খসরু, কমিউনিটি অ্যাক্টিভিস্ট রাব্বি সৈয়দ।

সভায় বক্তৃতা করেন কমিউনিটি অ্যাক্টিভিষ্ট রুবাইয়া রহমান, এনওয়াইপিডির ট্রাফিক ইনফোর্সমেন্ট অফিসার খান শওকত, নিসচা যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান লিটন, দূর্ঘটনা অনুসন্ধান ও গবেষণা সম্পাদক মোহাম্মদ সাইফুল ইসলাম, রাজশাহী জেলা সমিতির সাবেক সভাপতি বাচ্চু।

শাখার সাংগঠনিক সম্পাদক এসএম জিন্নাহর সঞ্চালনায় কোরআন থেকে তেলাওযাত ও দোয়া-মুনাজাত করেন মনির হোসেন।

সভায় নিসচা যুক্তরাষ্ট্র শাখার ২০২৩-২০২৪ সালের উপদেষ্টা পরিষদ ও কার্যকরী কমিটি ঘোষণা দেয়া হয়। শাহ নেওয়াজকে প্রধান উপদেষ্টা করে উপদেষ্টা পরিষদ ও ইসমাইল হোসেন স্বপনকে সভাপতি ও মুস্তাফিজুর রহমান লিটনকে সাধারণ সম্পাদক করে কার্যকরী কমিটি ঘোষণা করা হয়েছে।

সভায় নাজমুল হুদা বলেন, ‘ইলিয়াস কাঞ্চন চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা হয়ে দর্শকদের হৃদয়ে স্থান করে নিয়েছিলেন, আর নিরাপদ সড়ক চাই আন্দোলনের মাধ্যমে বাস্তব জীবনের নায়ক হয়ে মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন। নিরাপদ সড়ক চাই আন্দোলনের শেষ চাই, হোক সেটা বাংলাদেশে, হোক সেটা যুক্তরাষ্ট্রে। আমাদের সবার লক্ষ্য সড়ক দূর্ঘটনায় যেন কারো মৃত্যু না হয়। আমরা স্বাভাবিক মৃত্যু চাই।’

অন্য বক্তারা বলেন, ‘শুধু বাংলাদেশ বা যুক্তরাষ্ট্র নয়, পৃথিবীল সব দেশের সড়ক দূর্ঘটনা রোধে আরো সচেতনতা দরকার। সেই সাথে সকলকে আইন মেনে চলতে হবে। তা নাহলে দূর্ঘটনা বাড়বেই। দূর্ঘটনার হাত থেকে আমরা বাঁচতে পারব না। বাংলাদেশের মত যুক্তরাষ্ট্রেও সড়ক দূর্ঘটনা খুবই উদ্বেগের।’

বলে রাখা ভাল, ইলিয়াস কাঞ্চন তার স্ত্রী জাহানারা কাঞ্চন সড়ক দূর্ঘনায় মৃত্যুর পর ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) নামে বাংলাদেশব্যাপী আন্দোলন শুরু করেন। তার আন্দোলনকে গুরুত্ব দিয়ে জনস্বার্থে বাংলাদেশ সরকার ২০১৭ সালে ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা করে।

Mahfuzur Rahman

Publisher & Editor