বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪

অক্টোবরে নির্যাতনের শিকার ২১১ নারী-শিশু

প্রকাশিত: ০২:৪৬, ১৫ নভেম্বর ২০২৩ | ১৩৯

অক্টোবর মাসে সারা দেশে ২১১ কন্যাশিশু ও নারী নির্যাতনের শিকার হয়েছেন৷ এরমধ্যে ধর্ষণের শিকার হয়েছে ২৭ শিশুসহ ৪০ জন। এদের মধ্যে আটজন শিশুসহ ১০ জন দলবদ্ধ ধর্ষণের শিকার। এছাড়া একজন শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে।

আজ মঙ্গলবার (৩১ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো বাংলাদেশ মহিলা পরিষদের মাসিক প্রতিবেদনে এ সব তথ্য উঠে এসেছে। মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদর ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করে সংগঠনটি।

প্রতিবেদন অনুযায়ী, অক্টোবর মাসে যৌন নিপীড়নের শিকার হয়েছেন ১২ জন শিশুসহ ১৬ জন। উত্ত্যক্তের শিকার হয়েছে দুইজন শিশু। অগিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছে একজনের। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১০ জন, এরমধ্যে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে এক শিশুসহ সাতজনকে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন দুই জন শিশুসহ নয়জন। পারিবারিক সহিংসতার ঘটনায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন তিনজন।

মহিলা পরিষদের প্রতিবেদন বলছে, অক্টোবর মাসে ১৮ বছরের কম বয়সী দুই জন গৃহকর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে, এরমধ্যে একজনকে হত্যা করা হয়েছে। এ সময় বিভিন্ন কারণে দশজন শিশুসহ ৪৩ জনকে হত্যা করা হয়েছে। তিনজনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ছয়জন জন শিশুসহ ২৪ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ১১ জন শিশুসহ ২৫ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। বাল্যবিয়ের ঘটনা ঘটেছে একটি। বাল্যবিয়ের ঘটনা প্রতিরোধ করা হয়েছে দুইটি। এছাড়া চারজন শিশুসহ ১২ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন।

Mahfuzur Rahman

Publisher & Editor