সোমবার, ২৪ জুন ২০২৪

ভারতের এই স্থানকে বলা হয় ফুলের স্বর্গোদ্যান, ঘুরতে যাবেন যেভাবে

প্রকাশিত: ০৭:১৭, ০১ জুন ২০২৪ | ৪০

যেদিকে চোখ যায় শুধুই পাহাড়। চোখ মেললেই দেখা যায় হাজার রকমের ফুলের গাছ। যেন হরেক রঙের ফুল ঢেকে ফেলেছে পাহাড়গুলোকে। আর সেই ফুলে ঢাকা পাহাড়ি রাস্তা দিয়ে হেঁটে চলেছেন আপনি। 

এমনই এক অপরূপ প্রাকৃতিক দৃশ্যের দেখা মেলে ভ্যালি অব ফ্লাওয়ার্স বা ফুলের উপত্যকায়। উত্তরাখণ্ডে নন্দাদেবী বায়োস্পিয়ার রিজার্ভে গেলেই এ রকম দৃশ্যের দেখা মিলবে। ২০০৫ সাল থেকে এই এলাকা ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের মর্যাদা পেয়েছে।

ফুলের স্বর্গ হিসাবেও এই উপত্যকা পরিচিত। এখানে মোট ১৭ কিলোমিটার ট্রেকের রাস্তা রয়েছে। গোবিন্দঘাট বা পুলনা গ্রাম থেকে শুরু হয় ট্রেক। হিমালয় পার্বত্য এলাকায় ট্রেক করা স্বর্গোদ্যানে ভ্রমণের সমান বলে মনে করা হয়। সেই ট্রেক শুরু হবে ১ জুন থেকে। যা চলবে অক্টোবরের শেষ বা নভেম্বরের শুরুর সপ্তাহ পর্যন্ত। এই ভ্যালিতে ৬০০-এর বেশি ফুলের প্রজাতির দেখা মেলে।

এই ট্রেক করার জন্য যদি আপনি যেতে চান, তাহলে আপনাকে পৌঁছাতে হবে ঋষিকেশ। এটিই নিকটতম রেল স্টেশন। বিমানে যেতে হলে আপনাকে দেহরাদূন থেকে যেতে হবে। এই সব জায়গা থেকে ভাড়ার গাড়ি নিয়ে আপনি যেতে পারেন গোবিন্দঘাটে। তাই ফুলের স্বর্গের সৌন্দর্য উপভোগ করতে যেতেই পারেন এখানে।

Mahfuzur Rahman

Publisher & Editor