বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

রেড অ্যালার্ট গ্রন্থ প্রসঙ্গে

প্রকাশিত: ০৩:৫৬, ০৭ মে ২০২৪ | ৩৮

সাম্প্রতিক সময়ে নিম্নমধ্যম আয়ের দেশগুলোর ভেতরে শিশুমৃত্যু এবং নবজাতক শিশুদের মৃত্যুহার কমানোয় বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে। আমাদের সাফল্য অর্জনের হার দক্ষিণ এশীয় রাষ্ট্রগুলোর ভেতর সর্বোচ্চ। বর্তমানে বাংলাদেশে মানুষের গড় আয়ু ৭২ বছর। কিভাবে আমরা এত কিছু অর্জনে সক্ষম হলাম? এটা মূলত কভিড-১৯সহ বিভিন্ন সংক্রামক অসুখ নিয়ন্ত্রণে সরকারি-বেসরকারি পর্যায়ে নানা কার্যোপযোগী নীতিমালা এবং কর্মসূচি গ্রহণের মাধ্যমে সম্ভব হয়েছে।

অসংক্রামক এই ব্যাধিগুলো ‘নিঃশব্দ ঘাতক ব্যাধি’ হিসেবে চিহ্নিত এবং সবার অলক্ষ্যে মানবদেহের হৃৎপিণ্ড, মস্তিষ্ক, কিডনি এবং দেহের আরো নানা গুরুত্বপূর্ণ অঙ্গের চূড়ান্ত ক্ষতির কারণ। আমাদের দেশে অসংক্রামক ব্যাধিগুলোকে মূলত দুই ভাগে ভাগ করা যায়। প্রথমত, খাবারে বেশি শর্করা, স্নেহজাতীয় খাদ্যবস্তু, ফাস্ট ফুড, প্রক্রিয়াজাত ও সংরক্ষিত খাদ্য থাকা ও স্বল্প পরিমাণ শাক-সবজি ও ফল, ভিটামিন ও খনিজ উপাদান থাকায় অধিক ওজন বা স্থূলত্ব অল্প বয়সেই স্ট্রোক বা হৃদরোগের কারণ হয়। দ্বিতীয়ত, জীবনধারা বা ধূমপান, মানসিক চাপ, শারীরিক কর্মকাণ্ডের অভাব, ব্যায়াম না করা এবং জীবনে শৃঙ্খলার অভাবের দরুনও অসংক্রামক রোগ বাড়ে।

উপরোক্ত দুটি কারণেই মূলত মানবদেহের নানা অঙ্গের ক্ষতি হয়ে স্ট্রোক, দ্রুত কোমায় চলে যাওয়া বা মৃত্যুর ঘটনা ঘটে বলে গত ১৯ ফেব্রুয়ারি প্রকাশিত ‘রেড অ্যালার্ট : নন-কমিউনিকেবল ডিজিজেস, ডায়েটারি হ্যাবিটস অ্যান্ড লাইফস্টাইল ইন বাংলাদেশ’ গ্রন্থে বলা হয়েছে। সি এমদাদুল হক, গিয়াস উদ্দিন আহসান এবং এম আনিসুল ইসলাম সম্পাদিত এই বইটি প্রকাশ করেছে ইউপিএল। এঁদের ভেতর সি এমদাদুল হক প্রধান গবেষকের দায়িত্ব পালন করেছেন। ‘সেন্টার ফর ন্যাচারাল রিসোর্সেস স্টাডিজ (সিএনআরএস)’, ‘ইউনিভার্সিটি অব ম্যানিটোবা’ গোটা বইটির প্রেক্ষিত গবেষণায় জড়িত থেকেছে।

বাংলাদেশের গ্রামীণ, আধা-শহুরে, প্রায়-শহুরে, আদিবাসী এলাকা, হাসপাতালের রোগী এবং বিদ্যালয় শিক্ষার্থীদের ভেতর থেকে বাছাই করা মোট ২১ হাজার ৯৬৩ জনের ওপর গবেষণা চালিয়ে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে রচিত ও সম্পাদিত এই বইটি উৎসর্গ করা হয়েছে ‘ইনস্টিটিউট অব স্ট্যাটিস্টিক্যাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং, ইউনিভার্সিটি অব বাংলাদেশ’-এর সাবেক অধ্যাপক প্রয়াত এম আতাহারুল ইসলামকে।

Mahfuzur Rahman

Publisher & Editor