শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪

কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ করল জার্মানি

প্রকাশিত: ০২:২১, ০২ এপ্রিল ২০২৪ | ১৪

শীতকাল শেষ হওয়ায় সাতটি কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দিয়েছে ইউরোপের দেশ জার্মানি। উত্পাদক প্রতিষ্ঠান আরডব্লিউই ও এলইএজির বরাত দিয়ে রবিবার এক প্রতিবেদনে বিদ্যুৎকেন্দ্র বন্ধের এই তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম ডয়চে ভেলে।

রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর মস্কোর গ্যাসের ওপর নির্ভরতা কমানোর উদ্যোগ নেয় জার্মানি। এ কারণে দেশটির সরকার শীতের সময় গ্যাস-সংকটের প্রভাব কমাতে বন্ধ হয়ে যাওয়া পাঁচটি কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র চালু করেছিল। আর বাকি দুটি বিদ্যুৎকেন্দ্র বন্ধের সময়সীমা শেষ হয়ে যাওয়ার পরও চালু রাখা হয়েছিল। 

জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে জার্মানি কয়লার ওপর নির্ভরতা কমানোর পরিকল্পনা করেছে। কিন্তু ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করলে জার্মানিসহ ইউরোপের কয়েকটি দেশ রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরতা কমানোর সিদ্ধান্ত নেয়। এর ফলে ইউরোপে জ্বালানির মূল্য বৃদ্ধি পায়। এই সংকটের সমাধান হিসেবে জার্মানি কিছু কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও বন্ধ থাকা বিদ্যুৎকেন্দ্র চালুর সিদ্ধান্ত নিয়েছিল।

কয়েকটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র বন্ধের সময়সীমাও বাড়িয়েছিল বার্লিন। সবশেষ তিনটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র গত এপ্রিলে বন্ধ করা হয়। কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দেশটির সবুজ দলের আইনপ্রণেতা ক্যাথরিন হেনেব্যার্গার।

Mahfuzur Rahman

Publisher & Editor