শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪

গাজায় হিরোশিমা-নাগাসাকির মতো বোমা ফেলার আহ্বান

প্রকাশিত: ১৩:৫৬, ০১ এপ্রিল ২০২৪ | ২০

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় পারমাণবিক বোমা ফেলার আহ্বান জানিয়েছেন মার্কিন কংগ্রেসম্যান ও রিপাবলিকান পার্টির সদস্য টিম ওয়েলবার্গ।

গত ২৫ মার্চ একটি টাউন হলে অন্য আইনপ্রণেতাদের সঙ্গে কথা বলার সময় গাজায় পারমাণবিক বোমা হামলার পরামর্শ দেন তিনি। ওই সময় জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে যুক্তরাষ্ট্রের চালানো বর্বর পারমাণবিক হামলার কথা উল্লেখ করেন এই প্রবীণ রাজনীতিবিদ। তিনি বলেন, জাপানে যেমন পারমাণবিক হামলার পর যুদ্ধ বন্ধ হয়ে গিয়েছিল। তেমনই গাজায় এ ধরনের হামলা হলে দ্রুত যুদ্ধ শেষ হয়ে যাবে।

এই কংগ্রেসম্যানের এমন মন্তব্যের একটি ভিডিও সামাজিক যোগাযোগামাধ্যমে প্রকাশ হয়েছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে, টিম ওয়েলবার্গকে একজন জিজ্ঞেস করছেন, গাজায় মানবিক সহায়তা পৌঁছাতে যুক্তরাষ্ট্র কেন মার্কিন নাগরিকদের অর্থ খরচ করে অস্থায়ী জেটি তৈরি করছে?

এই প্রশ্নের জবাবে টিম ওয়েলবার্গ বলেন, “আমি মনে করি আমাদের সেখানে জেটি বানানো উচিত নয়। আমাদের সেখানে মানবিক সহায়তার জন্য একটি পয়সাও খরচ করা উচিত নয়। গাজার অবস্থা নাগাসাকি ও হিরোশিমার মতো অবস্থা হওয়া উচিত। দ্রুত সবকিছু করা হোক।”

তবে এই আইনপ্রণেতা গাজায় সত্যিকারের পারমাণবিক হামলার কথা বলেননি বলে দাবি করেছেন। এরবদলে সেখানে রূপক অর্থ ব্যবহার করেছেন বলেও দাবি করেছেন তিনি।

এই আইনপ্রণেতা আরও বলেছেন, তিনি চান রাশিয়া ও ইউক্রেনেও একই পদ্ধতি ব্যবহার করা হোক। এতে দ্রুত যুদ্ধ শেষ হয়ে যাবে এবং সাধারণ মানুষ পরিত্রাণ পাবেন। সূত্র: সিএনএন

Mahfuzur Rahman

Publisher & Editor