সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

তাইওয়ান নিয়ে মাল্টায় চীন-যুক্তরাষ্ট্রের বৈঠক

প্রকাশিত: ০২:৪৪, ১৮ সেপ্টেম্বর ২০২৩ | ৬১

চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্রের সুরক্ষা উপদেষ্টার বৈঠক অনুষ্ঠিত হবে। বাইডেন ও শি’র বৈঠক হওয়ার সম্ভাবনাও রয়েছে।
প্রতিবেদনে বলা হয়, এ বিষয়ে কূটনৈতিক মহলে ব্যাপক আলোচনা হয়েছে। কারণ মাল্টায় শনিবার (১৬ সেপ্টেম্বর) ও রোববার (১৭ সেপ্টেম্বর) চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অ্যামেরিকার জাতীয় সুরক্ষা উপদেষ্টার দীর্ঘ বৈঠক হয়েছে। এতে তাইওয়ান সংকট নিয়ে বিশেষ আলোচনা হয়েছে বলে জানায় সংশ্লিষ্টরা।

প্রতিবেদনে আরও বলা হয়, একটি বিবৃতিতে হোয়াইট হাউস গত রোববার এ খবর জানিয়েছে। সেখানে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের জ্যাক সুলিভানের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং উইয়ের বৈঠক হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশই নিজেদের মধ্যে আলোচনার রাস্তা খোলা রাখতে চাইছে। চীনের পক্ষ থেকেও একটি বিবৃতি জারি করা হয়েছে। তাতেও বলা হয়েছে, দুই কূটনীতিকের আলোচনা ফলপ্রসূ হয়েছে।

বিশ্ব গণমাধ্যমের খবরে উঠে এসেছে, বৈঠকে ওয়াং তাইওয়ানের প্রসঙ্গ। বলা হয়েছে, তাইওয়ান নিয়ে সতর্ক থাকতে হবে যুক্তরাষ্ট্রকে। চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক দাঁড়িয়ে আছে তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থানের ওপর। অন্যদিকে ওয়াশিংটন জানিয়েছে, কূটনৈতিক রাস্তা খোলা রাখার জন্য তাইওয়ান অঞ্চলে শান্তি বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ বৈঠকের পর দুই দেশের প্রেসিডেন্টের বৈঠক হওয়ার সম্ভাবনা বেড়েছে। বালিতে সদ্য অনুষ্ঠিত জি-২০ বৈঠকে সর্বশেষ বাইডেন ও শি জিন পিংয়ের কথা হয়েছিল। দিল্লি বৈঠকে শি আসেননি। এই দুই রাষ্ট্র প্রধানের বৈঠকের আগে চীনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের একাধিক কর্মকর্তা। অ্যান্টনি ব্লিঙ্কেনও বৈঠক করেছেন।

এরই মধ্যে রাশিয়ায় যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। বেইজিং জানিয়েছে, নিরাপত্তা বিষয়ক আলোচনার জন্য তিনি রাশিয়ায় যাচ্ছেন। সাম্প্রতিক অতীতে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়া ও চীন একাধিক বৈঠক করেছে। নিরাপত্তা বিষয়ক একটি চুক্তিও তারা সই করেছে। বিষয়টি নিয়ে আলোচনা করতেই চীনের পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ায় যাচ্ছেন। সূত্র: ডয়চে ভেলে

Mahfuzur Rahman

Publisher & Editor